RSS

ফাইনাল ইয়ারে থিসিস না প্রোজেক্ট? মহাটেনশন!!

30 Nov

হুট করে সিদ্ধান্ত নিয়ে যেকোন একটা কিছু করে ফেলতে পারলে ক্ষতি নাই আসলে। হোক সেটা থিসিস বা প্রোজেক্ট। যাই করবেন ভাল কিছু হলে আপনার কদর আছে নিশ্চিত।  কিন্তু প্লান করে কিছু দিক মাথায় রেখে সিদ্ধান্তটি নিতে পারলে সেটা হবে বুদ্ধিমানের কাজ।

ফিউচার প্লানের উপর ভিত্তি করে প্রোজেক্ট বা থিসিস বিষয় নির্বাচন করা যুক্তিযুক্ত ও খুবই গুরুত্বপূর্ণ।  যদি আপনার প্লান হয় এরকম, গ্রাজুয়েশন শেষ করে প্রাইভেট সেক্টরে জব করতে চান, তাহলে রিয়েল লাইফ প্রোজেক্ট নিয়ে কাজ করাটা হবে খুব বেশি ফলপ্রসূ।  

কিন্তু ভাইয়া, স্যার বললো থিসিস করতে, অমুক ভাইয়া বললো প্রোজেক্ট করতে, আমি আসলে কোনটা করবো কিছুই বুঝতে পারতেছিনা। আমার ঘুম হারাম হয়ে গেছে।  আমি পাগল হয়ে যাচ্ছি টেনশনে।

এরকম অবস্থা যাদের মধ্যে কাজ করছে তাদের জন্য সুখবর হল, আপনার মধ্যে ভাল কিছু করার প্রবনতা কাজ করছে। মনের মধ্যে সৎ ইচ্ছাটা আছে।আপনাকেই হয়তো খুজছে কিছু একটা। হতে পারে সেটা বাংলাদেশ কিংবা বিদেশ। 😀 সঠিক গাইডলাইনটা হয়তো আপনাকে অনেকেই দিচ্ছে, কিন্তু আপনার জন্য কোনটা সঠিক সেটা আপনি ক্যাচ করতে পাচ্ছেননা। তাই ঘুম হারাম করে ফেলছেন। আপনি যেন সঠিকটা ক্যাচ করতে পারেন সে জন্য আমার একটু ক্ষুদ্র চেষ্টা। 🙂

ইমাজিন, আপনার গ্রাজুয়েশন শেষ। এবার নিজেকে জিজ্ঞেস করুন,  কি করতে চান।  মাস্টার্সে ভর্তি হবেন? নাকি জব করবেন? নাকি বিয়ে করবেন?  :p  😉  

  1. যদি  মাস্টার্সে ভর্তি হতে চান, কিংবা আপনার ইচ্ছে শিক্ষকতা লাইনে ক্যারিয়ার গড়ার, কিংবা মাস্টার্স-পিএইচডি করতে দেশের বাইরে ভালো কোন বিশ্ববিদ্যালয়ে পড়তে যাবেন, তাহলে নিঃসন্দেহে একটি থিসিস করে ফেলাটা ভাল কাজ হবে। থিসিস এর বিষয় হতে হবে অতি চমৎকার টাইপের। এরপর সেটার উপরে একটা ভাল পেপার পাব্লিশ করতে হবে। ভাল ভাল ইন্টারন্যাশনাল জার্নালগুলোতে পাব্লিশ করতে চাইলে ভাল পেপারের কোন বিকল্প নাই। বড় ভাই-আপুরা কিভাবে এই প্রসেসগুলো সম্পন্ন করেছে তাদের কাছ থেকে জেনে নেয়া যেতে পারে। থিসিসের টপিক নির্বাচন করার জন্য আগে নেট থেকে প্রচুর পেপার সংগ্রহ করে পরতে হবে। তারা কি কাজ করেছে সেটা জানতে হবে। কি করেনি, বা নতুন কি করা যায় সেটা পেপারগুলো পরলেই ধারনা পাওয়া যেতে পারে। থিসিসের কন্সেপ্ট ইউনিক হওয়াটা খুবই বেশি জরুরী। ইউনিক না হলে সেটা ডিসকোয়ালিফাই হয়ে যাওয়া খুব স্বাভাবিক। থিসিস সাধারনত কোন একটা নতুন সুত্র বা নতুন থিউরিকে রিপ্রেজেন্ট করে। তাই এটা একটা ইউনিক ফ্যাক্ট।
  1. যদি উত্তর হয় জব করবেন, তাহলে একটা সুন্দর দেখে প্রোজেক্ট করার প্লান করে ফেলুন। জব করতে চাইলে যে থিসিস করা যাবেনা তা না। তবে আইটি সেক্টরগুলোতে সাধারনত একাডেমিক লাইফে রিয়েল লাইফ কিছু প্রোজেক্ট করা থাকলে তাদেরকে প্রায়োরিটি দেয়। এখন প্রশ্ন হলো প্রোজেক্টের টপিক কিভাবে ঠিক করবেন? তাহলে আবার নিজেকে জিজ্ঞেস করুন কোন ট্র্যাকে জব করবেন? ইলেক্ট্রনিক্স সেক্টরে, নাকি সফটওয়্যারে, নাকি ইলেক্ট্রিক্যালে, নাকি নেটওয়ার্কিং এ, নাকি সরকারী জব এ। যদি সরকারী জব হয়, তাহলে আপাতত আমি কিছু বলছিনা। যদি ইলেক্ট্রনিক্স হয়, তাহলে ইলেক্ট্রনিক্স রিলেটেড টপিক নিয়ে চিন্তা শুরু করুন। একইভাবে অন্যান্য রিলেটেড বিষয়গুলো নিয়ে সার্চ করা শুরু করুন। কে কি করছে সেগুলো জানুন। প্রোজেক্ট ইউনিক ও ইফেক্টিভ হলে খুব ভাল। তবে ইউনিক যে হতেই হবে তা কিন্তু নয়, বরং এক্সিস্টিং যেটা আছে সেটার খুত বা ভুল বের করুন, সেটার আপডেট, মোডিফাই করে নতুন ফিচার দেয়ার চেষ্টা করুন। পার্থক্য খুজে বের করুন এক্সিস্টিং সমাধানের সাথে আপনারটার বিশেষত্ব কোথায়। তারপর সেই অনুযায়ী সমাধান করার চেষ্টা করুন। আপনার প্রোজেক্টিই হতে পারে অনেকের থেকে আলাদা কিছু, সুন্দর কিছু, অস্থির টাইপ কিছু। 
  1. আর যদি উত্তর হয় বিয়ে করবেন তাহলে কি করতে হবে আমি জানিনা। আমার থেকে ভাল আপনিই মে বি জানেন। :p 

আজকে শেষ করি। ল্যাপ্টপ্টা নষ্ট হওয়ায় ফোন থেকে লিখে ফেললাম পুরোটা। একটু কষ্ট হইলো। আশা করছি প্রোজেক্ট না থিসিস করবেন উত্তর খুজে পেয়ে গেছেন। আর কোন প্রশ্ন বা ভুল-ত্রুটি থাকলে কমেন্টে জানাবেন।

জব সেক্টরে প্রবেশ করার পর কিভাবে ক্যারিয়ার আরো সুন্দর করা যেতে পারে এ নিয়ে লিখার কথা আগের পোষ্টে বলেছিলাম। আর আজকে লিখলাম অন্যটা। তবে অবশ্যই লিখবো। খুব শীঘ্রই। আর সাথে আমার টেকনিক্যাল নলেজগুলোও শেয়ার করার চেষ্টা করবো। আরো চেষ্টা করবো ‘দেখুন ভিডিওসহ’ টাইটেলরুপী টিউটোরিয়াল বা টিপস। 😀

শুভকামনা। 🙂 

Advertisements
 

One response to “ফাইনাল ইয়ারে থিসিস না প্রোজেক্ট? মহাটেনশন!!

  1. fahim ahmmed

    November 30, 2016 at 1:37 am

    Tkank u vi….

    Liked by 1 person

     

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s