RSS

রংপুরের সম্ভাবনা, শুরু হচ্ছে “বিগ ডিজাইন ডে”!

27 Mar

ঢাকার বাহিরে যারা থাকে, তাদের কিছু শিখতে হলে ঢাকায় আসতেই হবে। ব্যক্তিগত উদ্যোগ ছাড়াও বিদেশি ব্র্যান্ডগুলো কয়েকমাস পরপর প্রোমোশনল ইভেন্ট করে থাকে। এর বাহিরে, বছরে একবার ডিজিটাল ওয়ার্ল্ড/সফট এক্সপো, সবই ঢাকাতেই। আগে বিভিন্ন সরকারি কাজের জন্য জেলা উপজেলা হতে লোকজন ঢাকায় আসতেন। এখন রংপুর বিভাগ হওয়াতে সে প্রয়োজন অনেকখানি কমে গেছে। আর, বেসরকারি কাজে একদম বিপদে না পরলে ঢাকার নাম নিতে কখনো কাউকে শুনিনা। আমরা যারা টেকনোলোজি নিয়ে কাজ করি, তাদের তাদের কিছু জানার ইচ্ছে হলে ঢাকা ছাড়া গতি নেই। কারন, ঢাকার বাহিরে কেউই কিছু করতে চায় না লো এক্সপোজার এর অজুহাতে। ঢাকায় আসতে হলে থাকার যায়গা প্রয়োজন, যাতায়াত, খাওয়া-দাওয়ার খরচ। শিক্ষামূলক ইভেন্ট কাদের জন্য করা হয়? ছাত্র/ছাত্রি, বা যারা কিছু একটা করার চেষ্টায় আছে, পেশাজীবী – যারা আরো ভালো করতে চায়। এদের মধ্যে কোন ক্যাটেগরির মানুষ (ফ্রি হলেও) ইভেন্টে জয়েন করার জন্য ঢাকায় আসতে পারেন? পারলেও কতজন (%)?

এই শুধু, ঢাকাঢাকা করে কি আমরা একটা বিশাল অংশকে ঝেড়ে ফেলে দিচ্ছি না? বিশ্ব ডিজিটাল মিডিয়ায় যে গতিতে এগিয়ে যাচ্ছে, আমরা কি তার সাথে তাল মেলাতে পারছি? শুধু ঢাকার কিছু ছেলেমেয়ে দিয়ে দেশ কি এগুবো? সরকার নাহয় বিভাগ করছে। কদিন পর হয়তো জেলা পর্যায়ে ডিজিটাল ওয়ার্ল্ডও হবে। বিকেন্দ্রীকরণ ছাড়া, সমষ্ঠিগত উন্নয়ন ইতিহাসে নেই। দেশের উপজেলা/গ্রাম/গঞ্জ থেকে দক্ষ প্রজুক্তিবিদ তুলে আনার বিকল্প নেই। ঢাকার বাহিরের জেলাগুলোর ছেলেমেয়েদের একটু গাইডলাইন দিলেই কিন্তু তারা সরাসরি লাইনে দারিয়ে যেতে পারে। নিজের পায়ে চলতে শিখবে। সবারই অধিকার আছে আধুনিক শিক্ষায় শিক্ষিত হয়ে দেশের অর্থনৈতিক ও সামাজিক সমৃদ্ধিতে অংশগ্রহণ করার। ঢাকার বাহিরে বেশিবেশি শিক্ষামূলক ডিজাইন ও টেকনোলোজির ইভেন্ট করা জরুরি।

এই চিন্তা থেকেই বিগ ডিজাইন ডে এর জন্ম। শুরু হচ্ছে রংপুর বিভাগ থেকে। ১৮ই এপ্রিল ২০১৫ এ রংপুর টাউন হলে অনুষ্ঠিত হতে যাচ্ছে “বিগ ডিজাইন ডে”। এতে অংশগ্রহন করছে রংপুর বিভাগের বিভিন্ন জেলা (রংপুর, দিনাজপুর, নীলফামারী, গাইবান্ধা, লালমনিরহাট, ঠাকুরগাও, কুড়িগ্রাম ও পঞ্চগড়) থেকে আসা ছাত্রছাত্রি ও উৎসাহী/উঠতি পেশাজিবিরা। দেশের প্রতিষ্ঠিত ডিজাইনার/প্রজুক্তিবিদ দিনভর ডিজিটাল ডিজাইন ও ক্যারিয়ার নিয়ে শিক্ষামুলক সেশন করবেন । ইউএক্স , ওয়েব, মোবাইল টেকনোলজির পাশাপাশি থাকছে ত্রিডি, এনিমেশন ও মোশন গ্রাফিক্স নিয়ে দুটো সেশন। এছারাও একজন অভিজ্ঞ ও প্রখ্যাত চক্ষু বিশেষজ্ঞ মানব মস্তিষ্কে কালার এর প্রভাব নিয়ে সেশন নিচ্ছেন। ইভেন্টটি সম্পর্কে জানতে এর সাইট দেখুনঃ http://buxpa.org/bigdesignday। ফেইসবুক ইভেন্ট পেইজঃ https://www.facebook.com/events/1577820489120355/ কল করতে পারেনঃ ০১৭২৩৭৬৬৪৭৫, ০১৯২১৪১৮৫১৮ নাম্বারে।

বিগ ডিজাইন ডে’তে ডিজাইন সেশনের পাশাপাশি একটি ডিজাইন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এতে অংশগ্রহণকারীরা শিক্ষা, সাস্থ্য, পরিবেশ – এই তিনটি বিষয়ের উপর জনসচেতনতামূলক পোস্টার ডিজাইন করছে। তিনটি বিভাগের জন্য রাখা হয়েছে প্রেরনামূলক পুরস্কার। ১০ই এপ্রিল ২০১৫ পর্যন্ত এই ঠিকানায় – hello@buxpa.org ডিজাইন গ্রহণ করা হচ্ছে।

এছাড়াও ডিজাইন প্রযুক্তি ভিত্তিক অবদানের স্বীকৃতি হিসেবে রংপুর বিভাগের (রংপুর, দিনাজপুর, নীলফামারী, গাইবান্ধা, লালমনিরহাট, ঠাকুরগাও, কুড়িগ্রাম ও পঞ্চগড়) ১০ জন কৃতী সন্তানকে মনোনয়নের ভিত্তিতে সম্মাননা দেয়া হবে। ১০ই এপ্রিল ২০১৫ পর্যন্ত মনোনয়ন গ্রহণ করা হচ্ছে hello@buxpa.org ঠিকানায়।

বিগ ডিজাইন ডে তে সার্বিক সহযোগিতা করছে ইউএক্স স্যাটারডে ইউথ ওয়াহিদ, বাংলাদেশ ইউজার এক্সপেরিএন্স প্রফেশনালস’ এ্যাসোসিয়েশন (বাক্সপা),  ইউজারহাব,  মাসকারা ডিজিটাল, বিডিজবস লিমিটেড, টেকশহর, রংপুরসোর্সনিজল ক্রিয়েটিভ। আপনিও একজন সহযোগি হতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন hello@buxpa.org ঠিকানায়।

Advertisements
 

Tags:

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s